Saturday, August 23, 2014

অজুহাত

কাজের ফাঁকে অকাজেরঅর্থের ফাঁকে অনর্থের সন্ধানআর জানা অজানা সব বিষয়ে মতামত দেবার দায়বদ্ধতার মহান ব্রত নিয়ে শুরু হল এই ব্লগ। এখানে ওখানে ছেপে বেরনো নতুন-পুরনো লেখা, নতুন প্রবন্ধের খসড়া, এবং খামখেয়ালের খুচরো লেখা সবই এই ব্লগে ঠাঁই পাবে। আর মাঝেমধ্যে  ভুজুংভাজুং দিয়ে রাজি করাতে পারলে পাওয়া যাবে বন্ধুবান্ধবদের লেখা অতিথি-ব্লগ।

বিষয় অর্থনীতি  পেশা গবেষণা ও অধ্যাপনা। জন্ম এবং স্বভাবদোষে রক্তে পল্লবগ্রাহীতা । বিষয় এবং বিষয়ের বাইরে অনবরত এলোমেলো ঘোরাফেরার পায়ের ছাপ তাই এখানেও পড়বে।  মাথার ভেতরের হাবিজাবি চিন্তা নিজের মনে বিড়বিড় করে বলা,  বা  নিজের খরচে বই ছাপিয়ে বিলি করার বদলে  চিৎকার করে করে সারা পৃথিবীকে শোনানোর জন্যে ইন্টারনেট সত্যি এক আজব এবং সুলভ মঞ্চ ।  
অভিধান বলছে অনর্থক মানে, নিষ্প্রয়োজন বা অর্থহীন বা নিষ্ফল বা লাভশূন্য (হরিচরণ বন্দ্যোপাধ্যায়, বঙ্গীয় শব্দকোষসাহিত্য অকাডেমি, প্রথম খণ্ড)। এর সাথে যোগ করা যেতে পারে আরেকটা মানে - যা অর্থ সম্পর্কিত নয়।  ক্ষেত্রবিশেষে এর এক বা একাধিকএমনকি সবকটি অর্থই প্রযোজ্য হতে পারে।  দেখা যাক কতদিন চলে! যতই হোকঅনর্থক জিনিস বন্ধ হলে তো ক্ষতি নেই। চললে পরেই ভাবতে হবে অনর্থকেরও আরও  গূঢ় কোন অর্থ আছে কিনা। (এখানে এই শব্দের প্রয়োগের একটা লম্বা তালিকা আছে :  http://www.bangladict.com/%E0%A6%85%E0%A6%A8%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A5%E0%A6%95)

বাংলায় নিয়মিত লেখালেখি শুরু করেছি বছর পাঁচেক হল।  আনন্দবাজার, বারোমাসএবং অনুষ্টুপ পত্রিকায় প্রকাশিত  সেই লেখাগুলো এই সাইটে এনে ফেলার ইচ্ছে আছে কিন্তু যতদিন সেটা না হচ্ছে, সেগুলো এখানে পাওয়া যাবে (পাতার নিচের দিকে গিয়ে দেখতে হবে):
ব্লগের নাম দেখে প্রতারিত হবেননা - মাঝে মাঝে গুরুগম্ভীর লেখাও থাকবে কিন্তু। তবে তার সাথে কখনো সখনো নির্ভেজাল আবোলতাবোল লেখাও থাকবে।  অর্থাৎ, অর্থনীতি থেকে অনর্থনীতি এবং খেয়াল থেকে খামখেয়াল অবাধে বা বড়জোর একটু হোঁচট খেতে খেতে আমরা বিস্তার করব ।      
 
পাঠকের মতামতবিশেষত পরামর্শ ও সমালোচনা জানতে চাই। কিন্তু ব্লগের নাম অনর্থক হলেওমন্তব্য করার সময় শিষ্ট ও মিষ্টভাষী হওয়া  বাধ্যতামূলকএভাবেও কত সমালোচনা করা যায়, তাতো পরশুরামের "রাতারাতি" গল্পের "অতিশয় বিনয়ী ও মিষ্টভাষী" বাঁটুল আর অ্যাংলো-মোগলাই ক্যাফের ম্যানেজারের বাক্যবিনিময় থেকেই জানা আছে (না জানলে বা চট করে মনে না পড়লে এক্ষুনি যোগাড় করে পড়ে নিন এইটা, আর বাকি সবকটা গল্প - সন্তোষ সুনিশ্চিত!) ।  আর সুরসি হলে তো সাত খুন মাফ  নির্বাচিত মন্তব্য এখানে পোস্ট করা হবে । পাঠানোর ঠিকানা হল : maitreesh.ghatak@gmail.com